বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৯:০৯ অপরাহ্ন

আবারও ভারতের স্যাটেলাইট ট্রান্সমিটার লাগানো কচ্ছপ উদ্ধার 

উদ্ধারকৃত ভারতীয় স্যাটেলাইট ট্রান্সমিটার লাগানো বিলুপ্তপ্রায় প্রজাতির বাটাগুর কচ্ছপ।

কচ্ছপটি ৬ মার্চ সকালে পূর্ব সুন্দরবনের করমজল বন্যপ্রাণী কেন্দ্রে পাঠানো হয়েছে। শনিবার রাতে পায়রা নদীতে জেলেদের জালে কচ্ছপটি ধরা পড়ে। 

গত ২৬ ফেব্রুয়ারি খুলনার দিঘলিয়ায় ভারতীয় স্যাটেলাইট ট্রান্সমিটার লাগানো একটি বিলুপ্তপ্রায় প্রজাতির বাটাগুর কচ্ছপ উদ্ধার করা হওয়ার সপ্তাহখানেকের মাথায় আজ রবিবার (৬ মার্চ) সকালে পায়রা নদী থেকে আরেকটি ভারতের স্যাটেলাইট লাগানো বাটাগুর কচ্ছপ উদ্ধার করা হয়েছে।

সে

পটুয়াখালী বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) আব্দুল্লাহ আল মামুন রবিবার সকালে ইত্তেফাক কে জানান, শনিবার (৫মার্চ) সন্ধ্যায় পাথরঘাটার পায়রা নদীতে জেলেদের জালে ভারতের স্যাটেলাইট ট্রান্সমিটার লাগানো বিলুপ্ত প্রায় বাটাগুরবাস্কা কচ্ছপটি ধরা পড়ে। খবর পেয়ে পটুয়াখালী বন বিভাগের বনরক্ষীরা কচ্ছপ টিকে জেলেদের কাছ থেকে উদ্ধার করে নিয়ে আসেন। কচ্ছপ টি পূর্ব সুন্দরবন বিভাগের করমজল বন্যপ্রাণী কেন্দ্রে পাঠানো হয়েছে বলে ডিএফও জানান।

গত ২৬ ফেব্রুয়ারি খুলনার দিঘলিয়ায় জেলেদের জালে অনুরূপ একটি বাটাগুর কচ্ছপ ধরা পড়ে সেটি এখন করমজলে রয়েছে। ভারতের টাইগার প্রজেক্ট বিলুপ্ত প্রায় বাটাগুরবাস্কা কচ্ছপের জীবনচারিত নিয়ে গবেষণার জন্য গত ১৫ জানুয়ারি ১০টি কচ্ছপের পিঠে স্যাটেলাইট ট্রান্সমিটার লাগিয়ে সে দেশের নদীতে ছেড়ে দেয় বলে ভারতের টাইগার প্রজেক্ট সূত্রে জানা গেছে।

বিজ্ঞাপন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


যুক্ত হন আমাদের ফেসবুক পেইজে

[IT_EPOLL_VOTING id=”2057″][/IT_EPOLL_VOTING]