বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:৫৭ অপরাহ্ন
শিরোনাম
টঙ্গির “তা’মিরুল মিল্লাতে” বৃষ্টির প্রার্থনায় নামাজ ইরানে পাল্টা হামলা চূড়ান্ত করেছে ইসরায়েল সিলেটে বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকাণ্ড, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৫ ইউনিট ভূমিধসে ইন্দোনেশিয়ায় ১৫ জনের মৃত্যু ইসরায়েলে হামলা প্রত্যাশার চেয়ে বেশি সফলতা পেয়েছি: আইআরজিসির প্রধান উদীয়মান সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল করলেন ‘গাজীপুর রাইটার্স ফোরাম’ ৩০০ পরিবারকে ঈদ উপহার দিলেন ‘স্বপ্নযাত্রা ফাউন্ডেশন, শরীয়তপুর’ এবার স্পন্দনের ঈদ আয়োজনে থাকছে নজরুল সংগীত হ্যাল্পিং হ্যান্ড এর উদ্যোগে দিনব্যাপী রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি উল্টে যাচ্ছে পাশার দান, জিতেও হারছেন ইমরান খান

শিরিক থেকে বাঁচার উপায়

প্রশ্ন : আমি মাঝে মাঝে কল্পনার রাজ্যে কিছু শিরিক বিষয় বা আল্লাহর সঙ্গে অংশীদারের পাপে জড়িয়ে পড়ি। পরে মনে মনে খুবই অনুতপ্ত হই এবং কিংকর্তব্য বিমূঢ় হয়ে পড়ি। এ থেকে বাঁচার উপায় কী?

উত্তর : কখনো কখনো শয়তান মানুষকে শিরিকের বা আল্লাহর সঙ্গে অংশীদারের কল্পনায় ডুবিয়ে দেয়। হাদিস শরিফে বর্ণিত হয়েছে, নবি কারিম (সা.) এরশাদ করেন, শয়তান বলে, এটা কে সৃষ্টি করেছে? অতঃপর তাকে কে সৃষ্টি করেছে? এমনকি বলে, তোমাদের প্রভুকে কে সৃষ্টি করেছে? আল্লাহর রাসূল (সা.) এরূপ কল্পনা মনে এলে তা থেকে উত্তরণের পথ বলে দিয়েছেন। তা হচ্ছে, ‘আউজুবিল্লাহি মিনাশ শায়তানির রাজিম’। এটা পড়া এবং শিরিকের কল্পনা থেকে নিজেকে বিরত রাখার চেষ্টা করা। এটা সবার জন্যই শিরকের কল্পনা থেকে বাঁচার ওষুধ। বিশেষভাবে যখনই মনের মাঝে কোনো কুফরি ও শিরিকের কথা আসবে আউজুবিল্লাহ পড়ব। নিজেকে সব সময় এ ভ্রান্ত কল্পনা থেকে দূরে রাখব। শয়তানি কুমন্ত্রণার দিকে মনোযোগী হব না। এ ছাড়া সব সময় পবিত্র অবস্থায় থাকব এবং নামাজ গুরুত্বসহকারে পড়ব। এটা পরম সত্য যারা নামাজের গুরুত্ব দেয় না, তারা পবিত্রতার প্রতি মনোযোগী কম হয়। মনে রাখবেন, শয়তান মানুষের প্রকাশ্য শত্রু। নাপাকি অবস্থায় থাকা মানুষদের বেশি বিভ্রান্ত করার চেষ্টা করে শয়তান। তাই সব সময় পবিত্র থাকার চেষ্টা করব।

তথ্যসূত্র : আল কুরআন, সূরা বাকারা, আয়াত নং-২০৮, বুখারি শরিফ, হাদিস নং-৩২৭৬, কিতাবুল ফাতাওয়া, খণ্ড-১, পৃষ্ঠা-২৭৬।

উত্তর দিয়েছেন

মুফতি ইমরানুল বারী সিরাজী

খতিব, পীর ইয়ামেনী জামে মসজিদ, গুলিস্তান, ঢাকা

মুহাম্মদ রুবায়েত হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়

বিজ্ঞাপন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


যুক্ত হন আমাদের ফেসবুক পেইজে

[IT_EPOLL_VOTING id=”2057″][/IT_EPOLL_VOTING]