সোমবার, ২০ মে ২০২৪, ০২:৪৫ অপরাহ্ন

রাজশাহী কারাগারে বন্দী বিএনপি নেতার মৃত্যু

রাজশাহী কেন্দ্রীয় কারাগার

রাজশাহী কেন্দ্রীয় কারাগারে বন্দী পাবনার ঈশ্বরদীর সাবেক বিএনপি নেতা ও ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ মারা গেছেন। তিনি ১৯৯৪ সালে ঈশ্বরদী রেলস্টেশনে তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনার ট্রেনবহরে গুলিবর্ষণ, বোমা নিক্ষেপ ও হামলা মামলার রায়ে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত হন।

আজ শনিবার দুপুরে তিনি মারা যান। সন্ধ্যায় মোবাইল ফোনে বিষয়টি নিশ্চিত করেছেন রাজশাহী কেন্দ্রীয় কারাগারের জেলার মো. নিজামুদ্দিন।

তিনি বলেন, আবুল কালাম আজাদ বেশ কিছুদিন ধরে শারীরিকভাবে দুর্বল ছিলেন। আজ শনিবার বেলা আনুমানিক দেড়টার দিকে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। ২টার দিকে তাঁকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হয়। এরপর বেলা ২টা ৫০ মিনিটের দিকে তাঁর মৃত্যু হয়। কারাগারের জেলার আরও জানান, নিয়মানুযায়ী মরদেহ ময়নাতদন্তের পর তাঁর নিকট আত্মীয়-স্বজনদের কাছে হস্তান্তর করা হবে। বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

আবুল কালাম আজাদ পাকশী ইউনিয়ন বিএনপির সাবেক সভাপতি ও উপজেলা বিএনপির সহসভাপতি ছিলেন।

১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর ঈশ্বরদী রেলস্টেশনে তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনার ট্রেনবহরে গুলিবর্ষণ, বোমা নিক্ষেপ ও হামলার ঘটনা ঘটে। এতে রেল থানায় মামলা হয়। দীর্ঘ ২৫ বছর পর ২০১৯ সালের ৩ জুলাই পাবনার অতিরিক্ত দায়রা জজ রুস্তম আলী ওই মামলার রায় ঘোষণা করেন। রায়ে ২৫ জনের যাবজ্জীবন, ১৩ জনের ১০ বছর কারাদণ্ড এবং ৯ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। এর মধ্যে বিএনপি নেতা আবুল কালাম আজাদ যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ছিলেন। তাঁর গ্রামের বাড়ি পাকশীর বাঘইলে।

বিজ্ঞাপন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


যুক্ত হন আমাদের ফেসবুক পেইজে

[IT_EPOLL_VOTING id=”2057″][/IT_EPOLL_VOTING]