বুধবার, ০৮ মে ২০২৪, ০৩:৪৩ অপরাহ্ন

এক ক্লিকেই কোনো ব্যক্তির সব তথ্য দেবে ডিএমপির ডিআরআইএমএস

সেবা ও সদাচার, ডিএমপির অঙ্গীকার’- এই প্রতিপাদ্যকে উপজীব্য করে নানান আনুষ্ঠানিকতায় আগামীকাল বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) উদযাপিত হতে যাচ্ছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী। এই গৌরবময় পথচলায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ মহানগরীর সার্বিক নিরাপত্তা বিধানে নগরবাসীর আস্থার প্রতীক হয়ে উঠেছে। নগরবাসীর নিরাপত্তা ও সেবা দিতে নানান উদ্যোগ বাস্তবায়ন করেছে ডিএমপি। একই সঙ্গে মানুষ যেন সহজেই পুলিশি সেবা নিতে পারে এ জন্য চালু করা হয়েছে ডিজিটাল সেবা ব্যবস্থা। এমনই এক ব্যবস্থা ডিএমপি রেনোভেটেড ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (ডিআরআইএমএস)। এর মাধ্যমে সিঙ্গেল ক্লিকে কোনো ব্যক্তির সব তথ্য বিভিন্ন প্লাটফর্ম থেকে সংগ্রহ করে একটি পূর্ণাঙ্গ প্রোফাইল তৈরি করা সম্ভব। ডিএমপির এই ওয়ানস্টপ প্লাটফর্মের মাধ্যমে সহজেই যেকোনো কারও সব তথ্য পাওয়া সম্ভব।

১৯৭৬ সালের ১ ফেব্রুয়ারি মাত্র ৬ হাজার পুলিশ সদস্য এবং ১২টি থানা নিয়ে যাত্রা শুরু করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। দীর্ঘ পথ পরিক্রমায় ঢাকা মহানগরীর প্রায় ২ কোটি ২৫ লাখ নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করতে ৫০টি থানায় বিস্তৃত হয়েছে ডিএমপির কার্যক্রম। বর্তমান ডিএমপি কমিশনার হাবিবুর রহমানের নেতৃত্বে কাজ করছেন ৬ জন অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিআইজি), ১২ জন যুগ্ম পুলিশ কমিশনার (অতিরিক্ত ডিআইজি), ৫৭ জন উপ-পুলিশ কমিশনারসহ (এসপি) ৩৪ হাজার অফিসার ও ফোর্স।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প ২০৪১ অনুযায়ী স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার প্রত্যয়ে সার্ভিসগুলো আরও সহজ এবং দ্রুত স্মার্ট পুলিশিং সেবা দিতে চায় ডিএমপি। এ লক্ষ্যে বর্তমান কমিশনারের সৃষ্টিশীল ও উদ্ভাবনী চিন্তার ফসল মেসেজ টু কমিশনার (এমটুসি)। যার মাধ্যমে ঢাকা মহানগরীর নাগরিকরা আইনি সেবা, পরামর্শ এবং অপরাধ বিষয়ক তথ্য ০১৩২০-১০১০১০ অথবা ০১৩২০-২০২০২০ নম্বরে সরাসরি দিতে পারেন।

বিজ্ঞাপন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


যুক্ত হন আমাদের ফেসবুক পেইজে

[IT_EPOLL_VOTING id=”2057″][/IT_EPOLL_VOTING]