বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৬:২১ পূর্বাহ্ন

মা ইলিশকে নিরাপদে ডিম ছাড়ার সুযোগ দেওয়া সবার দায়িত্ব

মা ইলিশকে নিরাপদে ডিম ছাড়ার সুযোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন নৌপুলিশ চাঁদপুর অঞ্চলের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ কামরুজ্জামান।

তিনি বলেন, মা ইলিশ ও জাটকা রক্ষায় যে বিধিনিষেধ দেওয়া হয়, তা জেলেরা মানেন না। এটি আমার এ অঞ্চলের আড়াই বছর অভিজ্ঞতা থেকে বলছি। জাতীয় সম্পদ রক্ষায় সরকার জেলেদের প্রণোদনা দিচ্ছে। এ বছরও ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিনের জন্য প্রত্যেক জেলেকে ২৫ কেজি করে চাল সহায়তা দেওয়া হবে।

মঙ্গলবার (৩ অক্টোবর) বিকেলে চাঁদপুরের হাইমচর উপজেলার গাজীপুর ইউনিয়ন মনিপুর কুতুবপুর মুজিবকিল্লা মিলনায়তনে মা ইলিশ রক্ষা অভিযানবিষয়ক সচেতনতা সভায় তিনি এসব কথা বলেন।

পুলিশের এ কর্মকর্তা আরও বলেন, ইলিশ আমাদের সবার সম্পদ। উৎপাদন বাড়লে জেলে থেকে শুরু করে সবাই উপকৃত হবে। যেহেতু চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত অভয়াশ্রম এলাকা। সেহেতু আমাদের প্রত্যেককে এ সময় মা ইলিশকে নিরাপদে ডিম ছাড়ার সুযোগ করে দিতে হবে। এটি আমাদের সবার দায়িত্ব।

সপি বলেন, মা ইলিশ রক্ষা অভিযান সফল করতে সরকার আমাদের যে দায়িত্ব দিয়েছে, তা আমরা কঠোরভাবে পালন করবো। জেলেরা যেন এ সময় বাড়িতে থাকেন এবং কোনোভাবেই নৌকা নিয়ে নদীতে না নামেন। হাইমচরে অভিযানের কাজ এগিয়ে নিতে সরকারের পক্ষ থেকে ২৩০ সিসি পাওয়ারের একটি স্পিড বোট দেওয়া হয়েছে। এটি অভিযানের বেশ সহায়ক হবে বলে মনি করি।

বিশেষ অতিথির বক্তব্য দেন চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান। তিনি ইলিশ সম্পদ উন্নয়ন, সংরক্ষণ ও মা ইলিশ রক্ষা অভিযান সফলে সবার সহযোগিতা চান। একই সঙ্গে জেলেরা বিধিনিষেধ অমান্য করলে কোনো প্রকার ছাড় দেওয়া হবে না বলেও সতর্ক করেন।

বিজ্ঞাপন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


যুক্ত হন আমাদের ফেসবুক পেইজে

[IT_EPOLL_VOTING id=”2057″][/IT_EPOLL_VOTING]