বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৬:৩৭ অপরাহ্ন

বাংলাদেশেও জ্বালানি তেল ও জীবনযাপনের খরচ বাড়বে; ড. আতিউর রহমান

বাংলাদেশে জ্বালানি তেল ও জীবনযাপনের খরচ বাড়বে। ফলে আগামী কয়েক মাসে যারা পারিবারিক পরিকল্পনায় এই হিসাবটি মাথায় রাখবেন তারা বাকিদের চেয়ে কৌশলী উদ্যোগ নিতে সক্ষম হবেন।

সোমবার (১৬ অক্টোবর) বাংলা একাডেমিতে আয়োজিত বিরুপক্ষ পাল রচিত সহজ কথায় অর্থনীতি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সাম্প্রতিক অর্থনৈতিক সংকট মোকাবিলায় বাংলাদেশ ব্যাংক বেশকিছু সিদ্ধান্ত নিয়েছে। প্রাথমিকভাবে এগুলো কঠিন মনে হলেও দীর্ঘ মেয়াদে বাংলাদেশের জন্য সব সুফল বয়ে নিয়ে আসবে। কিছুদিন আগে আমাদের সাথে এ বিষয়ে পরামর্শমূলক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেখানেও আমরা মূল্যস্ফীতি এবং ডলার বাজার নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছি।

বিশেষ অতিথির বক্তব্যে অবসরপ্রাপ্ত সিনিয়র সাবেক সচিব আব্দুস সামাদ ফারুক বলেন, মানুষ একটি অর্থনৈতিক জীব। মানুষের প্রত্যেকটি কাজের মধ্যেই অর্থনীতির ছাপ রয়েছে। অর্থই সবকিছুর কাণ্ডারি আবার অর্থই অনর্থের মূল। আমরা অযথাই অর্থনীতিকে কঠিন বিষয়ে মনে করি কিন্তু এটা আসলে এত কঠিন নয়। প্রয়োজনীয় অর্থনৈতিক বিষয়গুলো আমাদের সবাইকেই জানা উচিত।

বইয়ের লেখক বিরুপাক্ষ পাল বলেন, অর্থনীতির সাথে মানুষের দেহের খুবই সুন্দর একটি সামঞ্জস্য রয়েছে। দেহের একটি অঙ্গের সাথে যেমন অন্যগুলো নিবিড়ভাবে সম্পর্কিত ঠিক তেমনিভাবে অর্থনীতির একটি অঙ্গের সাথে অন্য অঙ্গের দৃঢ় সম্পর্ক রয়েছে। প্রত্যেকটি মানুষেরই স্বাস্থ্য বিনোদন এবং অর্থনীতির সাথে খুবই শক্ত বন্ধন আছে। এটি প্রতিদিনের জীবনের সাথে জড়িত। আমি চাই আমার নিজের ভাষায় রচিত এই বইটিকে ইংরেজিতে অনুবাদ করতে এবং আমার অন্য ভাষাভাষী শিক্ষার্থীদের জন্য পড়ার সুযোগ তৈরি করে দিতে।

প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, দেশের অর্থনীতিতে নারীদের অবদান অনেক। কিন্তু এ নিয়ে আমাদের কোনো গবেষণা ছিল না। সম্প্রতি প্রধানমন্ত্রীর নির্দেশে বিআইডিএসকে দিয়ে একটি গবেষণা করানো হয়েছে। যেখানে নারীদের অবদান উঠে এসেছে। অর্থনীতিতে নারীদের একটি বড় অবদান এই গবেষণায় উঠে এসেছে। প্রধানমন্ত্রীকে দেখানোর পর এই গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হবে।

সহজ কথায় অর্থনীতি বইটির মোড়ক উন্মোচনীয় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক মো. নুরুল হুদা। আরও উপস্থিত ছিলেন আলোঘর প্রকাশনার স্বত্বাধিকারী মো. শহীদুল্লাহ।

 

বিজ্ঞাপন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


যুক্ত হন আমাদের ফেসবুক পেইজে

[IT_EPOLL_VOTING id=”2057″][/IT_EPOLL_VOTING]