সোমবার, ২০ মে ২০২৪, ০৯:০৪ পূর্বাহ্ন

ইসরায়েলের একাধিক সীমান্ত চৌকিতে হিজবুল্লাহর হামলা

হামাসের সঙ্গে চলমান যুদ্ধে ইসরায়েলের উত্তরাঞ্চলীয় সীমান্তের একাধিক সামরিক চৌকিতে হামলা চালিয়েছে ইরান-সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। পরে ইসরায়েলের সামরিক বাহিনী লেবানন ভূখণ্ডে হিজবুল্লাহর অবস্থান লক্ষ্য করে পাল্টা গোলাবর্ষণ করেছে। তবে আজ বুধবারের উভয় পক্ষের এ হামলা-পাল্টা হামলায় হতাহত বা ক্ষয়ক্ষতি খবর তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

টাইমস অব ইসরায়েল জানিয়েছে, ইসরায়েলের উত্তর সীমান্তের বেশ কয়েকটি সামরিক চৌকিতে হামলার দায় স্বীকার করেছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। এক বিবৃতিতে হিজবুল্লাহ বলেছে, তারা তিনটি স্থানে ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। পাশাপাশি ইসরায়েলি তল্লাশি চৌকিতে গুলিবর্ষণ করেছে হিজবুল্লাহ।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) হিজবুল্লাহর হামলার জবাবে পাল্টা গোলাবর্ষণ করেছে। তবে হামলায় ইসরায়েলি সামরিক বাহিনীর কেউ হতাহত হয়েছে কি না তা জানায়নি আইডিএফ। ইসরায়েলের সামরিক বাহিনীর শীর্ষ মুখপাত্র ডেনিয়েল হ্যাগারি বলেছেন, সীমান্তের একটি চৌকিতে হিজবুল্লাহর গোলাবর্ষণের পর সেনাবাহিনী দক্ষিণ লেবাননের লক্ষ্যবস্তুতে গুলি চালিয়েছে।

গতকাল মঙ্গলবার গভীর রাতে অবরুদ্ধ গাজা উপত্যকার আল-আহলি হাসপাতালে ইসরায়েলের ভয়াবহ হামলায় ৫০০ জনের বেশি ফিলিস্তিনির মৃত্যুর ঘটনায় বুধবার ব্যাপক বিক্ষোভ হয়েছে লেবাননে। বৈরুতে মার্কিন দূতাবাসের সামনে শত শত বিক্ষোভকারীর সঙ্গে দেশটির আইনশৃঙ্খলাবাহিনীর সংঘর্ষ হয়েছে। পরে নিরাপত্তা বাহিনীর সদস্যরা টিয়ারগ্যাস নিক্ষেপ করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়।

হিজবুল্লাহ সংশ্লিষ্ট আল-মায়াদিন নিউজের প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, বৈরুতে ফিলিস্তিন ও ইরানের পতাকা নিয়ে বিক্ষোভ করছেন শত শত মানুষ। ক্রমবর্ধমান সীমান্ত সংঘর্ষের মাঝে ইসরায়েল এবং লেবানন— উভয় সীমান্ত এলাকার বাসিন্দারা বলছেন, তারা কখনও এমন উত্তেজনা অনুভব করেননি। ইরান-সমর্থিত লেবাননের সবচেয়ে শক্তিশালী সামরিক ও রাজনৈতিক গোষ্ঠী হিজবুল্লাহ ও ইসরায়েলের মাঝে প্রধান যুদ্ধক্ষেত্র হয়ে উঠতে পারে সীমান্তের উভয় পাশের শহরগুলো। এই ভয়ে উভয়পাশের সীমান্ত এলাকার বাসিন্দারা ব্যাগ গুছিয়ে অন্যত্র চলে যেতে শুরু করেছেন।

মঙ্গলবারও লেবাননের দক্ষিণাঞ্চলীয় সীমান্তে ইসরায়েলি সামরিক বাহিনীর সদস্যদের সঙ্গে হিজবুল্লাহর ব্যাপক সংঘর্ষ হয়েছে। এতে সীমান্ত এলাকায় হিজবুল্লাহর পাঁচ সদস্য নিহত হওয়ার পর ইসরায়েলে হামলার পরিমাণ বৃদ্ধি করেছে লেবাননের সশস্ত্র এই গোষ্ঠী। মঙ্গলবার দিনভর লেবানন থেকে ইসরায়েলি ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে হিজবুল্লাহ। হামলায় ইসরায়েলে বেশ কয়েকজন আহত হয়েছেন। গত ৭ অক্টোবর হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ফিলিস্তিনিদের সমর্থনে ইসরায়েলে হামলা চালিয়ে আসছে হিজবুল্লাহ।

এদিকে, গত ১১ দিনের হামাস-ইসরায়েল যুদ্ধে ইসরায়েলের বোমা হামলায় ৩ হাজার ৪০০ জনের বেশি ফিলিস্তিনি নিহত ও ১২ হাজারের বেশি আহত হয়েছেন। অন্যদিকে হামাসের হামলায় ইসরায়েলে ১ হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। যুদ্ধে ইসরায়েল থেকে প্রায় ২০০ জনকে জিম্মি করে গাজায় নিয়ে গেছে হামাস।

বিজ্ঞাপন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


যুক্ত হন আমাদের ফেসবুক পেইজে

[IT_EPOLL_VOTING id=”2057″][/IT_EPOLL_VOTING]