বুধবার, ০৮ মে ২০২৪, ০৫:০২ অপরাহ্ন

জেলেদের চাল পাচ্ছে ভিন্ন পেশার মানুষ, বঞ্চিত প্রকৃত জেলেরা

বরগুনার আমতলীতে ৬ হাজারেরও অধিক নিবন্ধিত জেলে রয়েছে। কিন্তু এর মধ্যে অধিকাংশই ভিন্ন পেশার মানুষ বলে অভিযোগ স্থানীয় জেলেদের।

তারা বলছেন, প্রকৃত অনেক জেলেকে বাদ দিয়ে কয়েক হাজার ভুয়া জেলেদের অন্তর্ভুক্ত করা হয়েছে তালিকায়। তাই নিবন্ধিত না থাকায় সরকারি বিভিন্ন সহায়তা থেকে বঞ্চিত হচ্ছেন প্রকৃত জেলেরা। এ ছাড়াও জেলেদের বরাদ্দের খাদ্য সহায়তা (চাল) বিতরণে অনিয়ম ঠেকাতে যাচাইবাছাই করে চাল দেওয়ার দাবি স্থানীয় জেলেদের।

মৎস্য অফিসের তথ্য মতে, আমতলীতে কার্ডধারী জেলে রয়েছে ৬ হাজার ৭৮৯ জন। যার মধ্যে আমতলী পৌরসভায় ৪৯৬, ইউনিয়ন পর্যায়ে আমতলী সদরে ৩৪১, হলদিয়ায় ৮২৩, চাওড়ায় ৬০২, কুকুয়ায় ৬১৮, গুলিশাখালীতে ১ হাজার ৬৪০, আরপাঙ্গাশিয়ায় ১ হাজার ৩৪৮ জনকে প্রকৃত জেলে বলে শনাক্ত করে নিবন্ধন এবং পরিচয়পত্র প্রদান করা হয়েছে। প্রতি বছর জুলাই হতে ডিসেম্বর মাসের মধ্যে উপজেলা মৎস্য অফিস জেলেদের তালিকা হালনাগাদ করে। এ সংশ্লিষ্ট উপজেলা পর্যায়ে একটি কমিটিও রয়েছে।

চলমান ২২ দিনের মৎস্য শিকরের নিষেধাজ্ঞার খোঁজখবর নিতে গিয়ে উপজেলার আরপাঙ্গাশিয়া, লোছা, আঙ্গুলকাটা ও লঞ্চঘাট জেলে পল্লীতে গেলে স্থানীয় জেলেরা অভিযোগ করেন, ব্যবসায়ী, কৃষক, শ্রমিক ও স্বচ্ছল ব্যক্তিরা কার্ডধারী জেলে। জীবনে কখনো মাছ শিকার করেননি, যাননি কখনো নদীর পাড়ে। তাদের প্রধান পেশা ব্যবসা-বাণিজ্য বা কৃষি। কিন্তু তারা নিবন্ধিত জেলে। খাদ্য সহায়তার তালিকায় সবার আগে থাকে তাদের নাম। প্রতি বছর জেলে হিসেবে তারা পান খাদ্য সহায়তা। চাল বিতরণের দিন লাইনেও দাঁড়াতে হয় না তাদের। অন্য লোকের মাধ্যমে চাল চলে যায় বাড়িতে।

একাধিক জেলে বলেন, এই বছরে এমনিতেই অনেক লোকসানে আছি। ধার দেনা করে কোনো মতে বেঁচে আছি। ৬৫ দিনের অবরোধে অনেক কষ্ট হয়েছে পরিবারকে নিয়ে। ইলিশ রক্ষায় আমরা প্রতি বছর সরকারের কথা মেনে ঘাটে থাকি। কিন্তু আমাদের নামের চাল আমরা প্রকৃত জেলেরা পাই না, অন্য পেশার মানুষরা চাল নিয়ে যায় আমাদের সামনে থেকে।

জেলেরা আরও ক্ষোভ প্রকাশ করে বলেন, মাছ ধরে জাইল্লারা, চাউল পায় হাইল্লারা। তালিকায় থাকা ভুয়া জেলেদের কার্ড পরিবর্তিত না করা হলে সরকারি অর্থ অপচয়ের পাশাপাশি সরকারের উদ্দেশ ব্যাহত হবে বলে জানান তারা।

আমতলী পৌরসভা ৪ নম্বর ওয়ার্ডের জেলে স্বপন জানান, পাঁচ বছর ধরে তিনি জেলে পেশায়। তিনি সাগরে মাছ ধরেন। কিন্তু তাদের নামে জেলে কার্ড নেই।

উপজেলার গুলিশাখালী ইউনিয়নের আঙ্গুলকাটা গ্রামের জেলে মনির প্যাদা বলেন, আমি ১০ বছর জেলে পেশায় আমার কার্ডও হয় নাই আর সরকারি কোনো সহায়তাও পাই না। এ ছাড়া আমার বাড়িতে আরও চারজন প্রকৃত জেলে রয়েছেন, যাদের কারোরই জেলে কার্ড নেই।

লোছা গ্রামের সোলাইমান জানান, তিনি ১৪ বছর ধরে জেলে পেশায় জড়িত। কিন্তু তার নামে জেলে কার্ড নেই।

ফেরদৌস নামের আরেক জেলে বলেন, চার বছর ধরে সাগরে মাছ শিকার করেন তিনি। জেলে তালিকায় নাম নেই তার। নেই জেলে কার্ডও। তাই মাছ ধরা বন্ধের সময় সরকারি কোনো সহায়তাও পান না তারা।

উপজেলা মৎস্য কর্মকর্তা হালিমা সরদার জানান, অতীতে কীভাবে জেলে তালিকা তৈরি হয়েছে তা তিনি জানেন না। জেলে তালিকা হালনাগাদ চলছে। প্রকৃত জেলে শনাক্ত করে নিবন্ধনকরণ এবং তাদের পরিচয়পত্র প্রদান করা হবে। এ ছাড়া, তালিকায় ভুয়া জেলেদের বিষয়ে অভিযোগ পেলে তিনি ব্যবস্থা নিবেন বলে জানান। সঠিক জেলে তালিকা না থাকায় সরকারের উদ্দেশ ব্যাহত এবং অর্থের অপচয় হচ্ছে কি না, এমন প্রশ্নের তিনি কোনো উত্তর দেননি।

বিজ্ঞাপন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


যুক্ত হন আমাদের ফেসবুক পেইজে

[IT_EPOLL_VOTING id=”2057″][/IT_EPOLL_VOTING]