বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:১৪ অপরাহ্ন
শিরোনাম
টঙ্গির “তা’মিরুল মিল্লাতে” বৃষ্টির প্রার্থনায় নামাজ ইরানে পাল্টা হামলা চূড়ান্ত করেছে ইসরায়েল সিলেটে বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকাণ্ড, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৫ ইউনিট ভূমিধসে ইন্দোনেশিয়ায় ১৫ জনের মৃত্যু ইসরায়েলে হামলা প্রত্যাশার চেয়ে বেশি সফলতা পেয়েছি: আইআরজিসির প্রধান উদীয়মান সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল করলেন ‘গাজীপুর রাইটার্স ফোরাম’ ৩০০ পরিবারকে ঈদ উপহার দিলেন ‘স্বপ্নযাত্রা ফাউন্ডেশন, শরীয়তপুর’ এবার স্পন্দনের ঈদ আয়োজনে থাকছে নজরুল সংগীত হ্যাল্পিং হ্যান্ড এর উদ্যোগে দিনব্যাপী রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি উল্টে যাচ্ছে পাশার দান, জিতেও হারছেন ইমরান খান

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো বিশ্ব ইজতেমার ১ম পর্ব

ইজতেমায় নানা ধরনের  কর্মসূচি থাকে।  আজ (রোববার) আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে প্রথম পর্বের ইজতেমা। ইজতেমায় অংশ গ্রহণকারীরা ইসলামের নানা দিক সম্পর্কে বিস্তারিত জানতে পারেন। প্রথম পর্বের নেতৃত্ব দিচ্ছেন মাওলানা জুবায়েরের অনুসারীরা। ৪ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এ পর্ব। দ্বিতীয় পর্বের ইজতেমা ৯ থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে। এ পর্বের নেতৃত্ব দেবেন মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীরা।

আখের অর্থ শেষ, আখেরি অর্থ শেষের; মোনাজাত মানে দোয়া বা প্রার্থনা। আখেরি মোনাজাত অর্থ হলো সমাপনী দোয়া বা যে দোয়ার মাধ্যমে অধিবেশন সমাপ্ত করা হয়। রাজধানীর তুরাগতীরে টঙ্গী ময়দানে ইজতেমার শেষ দিনে সম্মিলিত দোয়া বা মোনাজাত করা হয়, তাই আখেরি মোনাজাত নামে পরিচিত।

ইজতেমা থেকে অনেক জামাত দেশের বিভিন্ন এলাকায় দ্বীনের দাওয়াত নিয়ে বের হয়। এসব জামাত রওয়ানা হওয়ার সময় তাদের  নির্দেশনামূলক একটি বয়ান হয়। যাকে হেদায়েতি বয়ান বলা হয়। বয়ান শেষে সবার জন্য,  সমগ্র বিশ্ববাসীর জন্য, বিশ্বে শান্তি প্রতিষ্ঠার জন্য- বিশেষ মোনাজাত করা হয়। আর এই মোনাজাতের মাধ্যমে ইজতেমা শেষ হয়।

তাবলিগের বহুল প্রচলিত একটি শব্দ ইজতেমা। ইজতেমা আরবি শব্দ। ইজতেমা বলতে ধর্মীয় কাজে একত্রিত বা সমবেত হওয়াকে বোঝায়।বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা তাবলিগ জামাতের অনুসারীরা ইজতেমায় অংশগ্রহণ করে থাকেন যে কারণেই এই বার্ষিক সম্মেলনকে বলা হয় বিশ্ব ইজতেম।

বিজ্ঞাপন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


যুক্ত হন আমাদের ফেসবুক পেইজে

[IT_EPOLL_VOTING id=”2057″][/IT_EPOLL_VOTING]